19 w ·Youtube

সহজ পদ্ধতিতে রেস্টুরেন্টের মতো চিকেন পাকোড়া | Restaurant Style Chicken Pakora Recipe in Bangla
বাড়িতে সহজে এবং সুস্বাদু চিকেন পাকোড়া তৈরির পদ্ধতি শিখুন। এই রেসিপিটি বোনলেস চিকেন ছাড়াই সাধারণ ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি করা যায়। এই রেসিপিটি অন্তত একবার দেখুন।
উপকরণ:
চিকেন ৫০০ গ্রাম (হাড় সহ)
আদা-রসুন বাটা ৪ চা চামচ
কাঁচা মরিচ বাটা ১ চা চামচ
টক দই ২ চা চামচ
লবণ স্বাদমতো
কাশ্মীরি লাল মরিচ গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
জোয়ান ১/২ চা চামচ
কসুরি মেথি ১ চা চামচ
লেবুর রস ১/২ টি লেবুর
কর্নফ্লাওয়ার ১ চা চামচ
বেসন ২ চা চামচ
ডিম ১টি (ভাজার জন্য)
সাদা তেল (ভাজার জন্য)
রান্নার পদ্ধতি: ১. প্রথম ম্যারিনেশন – চিকেন ৫০০ গ্রাম মাঝারি আকারের টুকরো করে কেটে নিন। এরপর আদা-রসুন বাটা, কাঁচা মরিচ বাটা, টক দই, লবণ, কাশ্মীরি লাল মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে (সামান্য পিষে), জোয়ান (সামান্য পিষে গন্ধ বের করার জন্য), কসুরি মেথি মিশিয়ে নিন। সব কিছু ভালো করে মিশিয়ে ৭ থেকে ৮ মিনিট রেখে দিন। ২. দ্বিতীয় ম্যারিনেশন – প্রথম ম্যারিনেশনের পর, চিকেনের সাথে লেবুর রস, কর্নফ্লাওয়ার, বেসন এবং ডিম (ঐচ্ছিক) মিশিয়ে নিন। আবার ভালো করে মিশিয়ে নিন। ৩. চিকেন ভাজা – প্যানে সাদা তেল মাঝারি তাপমাত্রায় গরম করুন। চিকেনের টুকরোগুলি একে একে সাবধানে তেলে ছাড়ুন, ভাজার সময় আঁচ কম থেকে মাঝারি রাখুন। এই পর্যায়ে চিকেন শুধু রান্না হওয়ার জন্য ভাজা হচ্ছে, ক্রিস্পি হওয়ার জন্য নয়। নোট – চিকেনের টুকরোগুলি তেলে ছাড়ার সময় কয়েক সেকেন্ডের জন্য তেলে ধরে রাখুন, যাতে ম্যারিনেশন সেট হয়ে যায়। এতে ম্যারিনেশন খুলে যায় না। ৪. চিকেনের টুকরোগুলি মাঝে মাঝে ঘুরিয়ে প্রায় ৯০% রান্না হওয়া পর্যন্ত ভাজুন। তারপর তাদের টিস্যু পেপারের উপর রাখুন যাতে অতিরিক্ত তেল শোষিত হয়। ৫. বাকি চিকেন ভাজার আগে, তেল থেকে ম্যারিনেশনের টুকরোগুলি ছাঁকনি দিয়ে সরিয়ে নিন যাতে তেল কালো হয়ে চিকেনের রং প্রভাবিত না হয়। নোট – এই পর্যায়ে, আপনি চিকেনগুলি ফ্রিজে একটি কন্টেইনারে রেখে পরে স্ন্যাক হিসেবে উপভোগ করার জন্য ভাজতে পারেন। ৬. চিকেন টুকরোগুলি আবার ভাজুন, তেল মোটামুটি গরম থাকলে। চিকেন যোগ করার পর, আঁচ বাড়িয়ে চিকেনকে বাইরে থেকে ক্রিস্পি এবং ভেতরে থেকে রসালো করে তুলুন। ৭. ভাজা হয়ে গেলে, চিকেনগুলি অন্য একটি পাত্রে সরিয়ে নিন এবং কিছু চাট মশলা ছিটিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন এবং সসের সাথে পরিবেশন করুন। ৮. সাজানোর জন্য, আপনি কিছু পেঁয়াজের রিং এবং লেবুর কোয়া ব্যবহার করতে পারেন। উপরে আরও কিছু চাট মশলা ছিটিয়ে দিন। এই সহজ চিকেন পাকোড়া রেসিপিটি বাড়িতে দ্রুত তৈরি করা যায়।
#chickenpakora #alimakitchen #banglarecipe #চিকেনপাকোড়া #বাংলারেসিপি #ঘরেবানানোরেসিপি #সহজরেসিপি #স্ন্যাকস #বাঙালিখাবার #restaurantstylechickenpakora #chickenpakorabangla #banglarecipe #easyrecipes #simplechickenpakora #crispychicken #easychickenpakora #bangladeshichickenpakora #chickenpakoda